বাংলাদেশ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়
Bangladesh Medical University

বিএসএমএমইউর বহির্বিভাগে আগত রোগীদের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে ১লা মার্চ থেকে চালু হচ্ছে অনলাইন অ্যাপয়েনমেন্ট সেবা

Event Image

বিএসএমএমইউর বহির্বিভাগে আগত রোগীদের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে ১লা মার্চ থেকে চালু হচ্ছে অনলাইন অ্যাপয়েনমেন্ট সেবা

Event Date: February 11, 2025 | Category: Event

বিএসএমএমইউর বহির্বিভাগে আগত রোগীদের দুর্ভোগ লাঘব ও উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে
১লা মার্চ থেকে চালু হচ্ছে অনলাইন অ্যাপয়েনমেন্ট সেবা

বিএসএমএমইউর বহির্বিভাগে আগত রোগীদের দুর্ভোগ লাঘব ও উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে স্বাধীনতার মাস ‘মার্চ মাস’ এর ১লা মার্চ থেকে চালু হচ্ছে অনলাইন অ্যাপয়েনমেন্ট সেবা কার্যক্রম। আজ মঙ্গলবার ১১ ফেব্রুয়ারি ২০২৫ইং তারিখে অত্র বিশ্ববিদ্যালয়ের এ ব্লক অডিটোরিয়ামে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট কার্যক্রম পরিচালনার বিষয়ে বহির্বিভাগের সাথে সংশ্লিষ্ট চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরগণের সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসনের গুরুত্বপূর্ণ প্রস্তুতিমূলক সভায় মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শাহিনুল আলম এ ঘোষণা দেন। এসময় মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শাহিনুল আলম বলেন, বহির্বিভাগই চিকিৎসাসেবার সবচাইতে বড় স্থান। রোগীদের সেবারমান উন্নত, আগত রোগীদের সুযোগ সুবিধা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও গবেষণা কার্যক্রম বেগবান করতে বহির্বিভাগে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট চালু করা অপরিহার্য হয়ে পড়েছে। বহির্বিভাগের চিকিৎসাসেবা প্রদানের সাথে একাডেমিক ও গবেষণা কার্যক্রম সংযুক্ত করতে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট বিশেষ ভূমিকা রাখবে। অনলাইন অ্যাপয়েন্টমেন্ট চালু হলে রোগীদের ডাটা সংরক্ষণ করা সম্ভব হবে। বহির্বিভাগ ও অন্তঃবিভাগ পুরোপুরি অটোমেশন করা সম্ভব হলে রোগীদের পরীক্ষা নিরীক্ষার তথ্যসহ চিকিৎসা সংক্রান্ত সকল বিষয়ের তথ্য সংরক্ষণ করা সম্ভব হবে। এতে করে সংশ্লিষ্ট চিকিৎসক ও বিশেষজ্ঞগণ প্রয়োজন মতো রোগীর তথ্য জেনে মূল্যবান পরামর্শসহ প্রয়োজনীয় চিকিৎসাসেবা দিতে পারবেন। একই সাথে সংগৃহীত ডাটাসমূহ নিত্যনতুন গবেষণার দ্বার উম্মোচন করবে। অনলাইন অ্যাপয়েন্টমেন্টে আসা রোগীদের যাতে প্রয়োজনীয় সময় চিকিৎসকরা দেন তা নিশ্চিত করা হবে। এতে করে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রেসিডেন্টদের রোগীকে টাচ না করেই কোনোমতে দেখে রোগীকে দ্রুত বিদায় করে দেয়ার যে মানসিকতা গড়ে উঠছে সেক্ষেত্রে বড় পরিবর্তন আসবে। ফলে রোগীকে  যথাযথ সময় দেওয়ার মানসিকতা তৈরি হবে এবং এটা চিকিৎসাসেবার মান উন্নয়ন ও রোগীর সস্তুষ্টিতে বিরাট ভূমিকা রাখবে। উপাচার্য মহোদয় তার বক্তব্যে বহির্বিভাগে আসা আগত রোগীদের প্রেসক্রিপশনে আনরেজিস্ট্রার্ড যে কোনো ধরণের প্রোডাক্ট লেখা সম্পূর্ণরূপে নিষিদ্ধ  ঘোষণা করেন।

উল্লেখ্য, বহির্বিভাগে চিকিৎসাসেবার মান উন্নয়নসহ রোগীদের দুর্ভোগ লাঘব, অযথা ভিড় এড়ানো, রোগীদের সময় সাশ্রয় করা, দীর্ঘ লাইনে দাঁড়িয়ে বহির্বিভাগের টিকেট সংগ্রহের ঝামেলা এড়ানো, রোগীদের উন্নত ও সন্তুষ্টিমূলক চিকিৎসাসেবা নিশ্চিত করার লক্ষ্যেই বিএসএমএমইউ প্রশাসন বহির্বিভাগে আগত রোগীদের জন্য অনলাইন অ্যাপয়েনমেন্ট চালুর উদ্যোগ নিয়েছে।

বিএসএমএমইউর রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোঃ নজরুল ইসলাম সঞ্চালনায় সভায় সম্মানিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ আবুল কালাম আজাদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মুজিবুর রহমান হাওলাদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. নাহরীন আখতার, প্রক্টর ডা. শেখ ফরহাদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল আবু নোমান মোহাম্মদ মোছলেহ উদ্দীন, আইটি সেলের পরিচালক অধ্যাপক ডা. একেএম আখতারুজ্জামান, সিস্টেম এনালিস্ট মোঃ মারুফ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

সম্পাদনা: সাইফুল আজম রঞ্জু। ছবি: মো: আরিফ খান। নিউজ: প্রশান্ত মজুমদার।

 

© 2025 Bangladesh Medical University (BMU). All rights reserved. | Privacy Policy | Terms & Conditions